বাতাসে বাতাসে বিষ মিশে আছে;
                পশুপাখি, গাছপালা,
নরনারীগন মরণের ফাঁদে,
                  চৌচির নদীনালা।
খাদ্য-পানীয়-নিঃশ্বাসে বিষ,
                 দূষিত ভাবনাগুলি;
পরিবেশবিদ নাস্তানাবুদ,
              অকেজো মগজ-খুলি।
সহসা কে এসে উদ্বোধনের
         কেটে দিয়ে গেলো ফিতে,
-মুক্ত বাতাসে রবীন্দ্রভূমি
                      রবীন্দ্রসঙ্গীতে।