কে দিয়েছে তোকে এমন মাথার দিব্যি
-আসতেই হবে; রোজ এসে মাথা টিপবি,
তেল মেখে দিবি; একসাথে স্নান করতেই
হবে হররোজ, যেতে হবে সাথে মরতেই?
কে দিয়েছে তোকে অলঙ্ঘনীয় শর্ত ?
কখনো-সখনো এমন অকাল ঝড় তো
আসবেই, এসে পড়বেই ধুলো-বালি-ছাই
শরীরে, সবুজে; অহেতুক তার সবটাই
মনে নিতে আছে?
                      -এসব স্বপ্ন ভেবে নিস।
ঝড় এলে শুধু আমি আছি, পাশে তুই আছিস