দেশ নিয়ে নেতা গৌরব করো?  -দেশের স্রষ্টা তুমি;
বলো দেখি তবে, কোন মহারাজা করেছে পৃথ্বীভূমি
সৃষ্টি? তোমরা তো কোথাকার কোন্ তেনা,
তোমাদের শত পুরুষ এটার সমাধান পারবে না
করে যেতে কভু।  আমার জন্ম মহাভারতের কোনো
আলোকবিহীন অখ্যাত গাঁয়ে;এই ফাঁকে আরও শোনোঃ
যদিও সকলে শৈশব হতে হিন্দু বলেই জানে
পরিচয়, তবু আসল সত্য শুনেছি নিজের কানে
পালিতা মায়ের মুখ হতে  -আমি মুসলমানের ছেলে;
অর্থাৎ কি না  -পিতা মুসলিম; সব কথা অবহেলে
বলে যাব আজ, জন্মদাত্রী মাতা ছিল খ্রিষ্টান ,
মা'র অবৈধ সন্তান আমি, রেখে সমাজের মান
ফেলে গিয়েছিল হিন্দু পাড়ায়  -বন্ধ্যা হিন্দু-মাতা
লালন করেছে পরম যতনে। মিলিয়ে দেখুন খাতা
কোন্ জাত আমি;সংকর? না না,অজাতই বলতে পারো!
শুনে যাও এই জীবনের কথা, না বলা রয়েছে আরও।
তোমরা যখন পড়ছো নমায, পুজাপঠ,  তপজপ;
তখন আমার গোমাংস খাওয়া শেষ আর কচ্ছপ
থালায় নিয়েছি পরম যতনে! কূপমন্ডূক ওগো,
জাত আর দেশ এই দুই দ্বেষে অবিরাম শুধু ভোগো।
নেই দেশ, নেই জাত-পরিচয়; আমি যে অজাত, তাই
সব দেশে সব জাতের মানুষ সহোদরা আর ভাই।


(বিঃদ্রঃ নেতার বর্ণবিপর্যয় তেনা)