কবিতা লিখেছি আগে,পরেও কবিতা লেখা হবে।
আজ শুধু নিবেদন,কবিবন্ধু শুনে রাখো সবে।
ভুলেও কবিতা ভেবে ডুব দিতে এসো না এখানে
(কবিরা তো তাই করে, সর্বত্র কবিতা ভাসে কানে!)
যারা বন্ধু হয়ে গেছো অথবা বন্ধু যারা হবে আগামীতে
আজ শুধু এই লেখা ছোট্ট এক বার্তা তুলে দিতে।
কেউবা চাকরিজীবি,অথবা দোকানদার,শিক্ষক-উকিল;
তবুও আলাদা নই, আছে জানি অন্তরের মিল।
আমরা সকলে কবি, অজানা-অচেনা নই মোটে,
বিশ্বময় এক ভাষা কাব্যময় হয়ে জাগে ঠোঁটে।
এখানে এসেছি পেতে ভালোবাসা; কবিতার ওম্।
এ পাওয়া তুচ্ছ নয় ,বহুমূল্য; -এ পাওয়া পরম ।
অযথা ভণিতা নয়, রাখি তবে ছোট্ট নিবেদন,
-আমি কিন্তু 'তুমি' বলে করে যাবো নিত্য সম্বোধন !
দুঃখ পেও না বন্ধু; দুঃখ পেও না কিন্তু তাতে,
'আপনি'টা তোলা থাক, নিয়ে নিও সময়ে, সাক্ষাতে!


                                                - বিনীত
                                                ।। সুশীল রায় ।।