আজ দেখলাম এককান্ড
রাস্তা দিয়ে যাচ্ছিল লরি প্রকান্ড
বোঝা তাতে বেজায় ছিল;
ছিলনা শুধু রাস্তা
চারিদিকে খানা খন্দ
রাস্তা নয় সে সস্তা।
পকেট থেকে গুনে গুনে
ট্যাক্সটা নিয়ে যাবে,
রাস্তাতেই মানুষের জীবন
শুন্য হয়ে যাবে।
পায়ে হেঁটে এক বৃদ্ধ
পেরোচ্ছিলেন রাস্তা,
পেল্লাই লরিটা এসে
মারল তাকে ধাক্কা।
প্রানটা তার বেরুলোনা
পড়ে রইল ধুঁকে,
রাস্তার সব লোকেরা
দাঁড়ালো এসে ঝুঁকে।
চলচ্ছে যেন রঙিন ছবি
নিচ্ছে মজা লুটে,
চেষ্টা করে একটা লরি
দিলাম আমি রুখে।
শুনল সবই মনোযোগে
যেন গভীর মনে,
ষেশে মশায় ঘাড় নাড়িয়ে
চলে গেলেন হেসে।
পেছন ফিরে দেখি বৃদ্ধ
চলে গেছেন হেঁটে,
কেবলমাত্র দৃশ্যমান
শরীরটা রয়ে গেছে।


তারিখ   ২৭/০১/২০১১