আমি ঢেকে রাখি আপনারে
বিজন আঁধারে -ঘন কালো তিমির ছায়ায় ।
বেঁধে রাখি শত পরাজয়ের কণ্টক শিকলে।
কি আছে ? কী লাভ বল মিছেই জড়িয়ে
এই ঘুণে ধরা অসার ধরণীর বৃথা কানা মায়ায়?
ডেকেছে পেছন পানে উথলিত ধারা
যমুনায় আছড়ে পড়া বৈশাখ ঝর।
শুনিনিকো কারো কথা-
রাখিনি অনুরোধ কোন কদম্ব বর্ষার।
চলেছি দাম্ভিকভরে আপন পথে
শেষ হয়েছে তাই সময়ের শুন্য অভিযান।
শুধু রঙধনু আঁকা খোসা ,ভেতরে প্রকট গহ্বর
জীবনের শুন্য থলি হাতে এই পথচলা -
কখনও পুড়েছি নিত্য ,ভুলেছি জাত্যাভিমান।
মানব জন্ম বৃথা করেছি নিরন্তর।
শ্রেষ্ঠত্বের কাঁটা বিঁধেছে পদে পদে -
হায়রে গোলকধাঁধা !
অজ্ঞতার অভিব্যক্তি প্রকাশ সঞ্চালনে
আপনারে করেছি আপনি ধ্বংস
নিজেরে ভালবেসেছি আমি সবচাইতে কম।
তাই আঁধারে- আলোকে চোখ বুঝে আসে
বাহুবলে আপনারে ঠেলি নরকে।
জীবনের কাব্যগুলি তাই অনুশোচনায় জ্বলে।