খুড়ি মা,
দিন তো সব যায় যে চলে,সময় যে ধায় ধায়,
ভোজের ভাণ্ড হচ্ছে লন্ড,যন্ত্রণায়,চক্ষু মুদি তাই।
দৈবাৎ কেন আসে না ঘরে, অচেনা  সেই রাম অতিথি,
ঘটক কাকা দ্বারে দ্বারে ঘূরে বেড়ায় দিয়ে প্রতিশ্রুতি।
সানাইয়ের সুর,ঢোলের বাজনা মন করে উচাটন
দ্বন্দরণে মাতে যুদ্ধের ময়দানে পরশ পাওয়ার ক্ষণ।
দাদা ভাই,
ঘরে আনো নতুন বউদি,রঙিন ছবি আল্‌তা রাঙ্গা পা'ই
আমি যখন যাবো চলে অন্য ঘরে,তোমার কেউ নায়।।
দাদা চমকে উঠে ভাবে মনে,সাঁঝের সুয্যি মামা'র মত,
টের পেয়েছে বোনের ভাষা,মনের আশা,ইচ্ছা যত শত।
দাদা মৃদু হেসে মাথায় হাত বুলিয়ে বললো'সবুর কর'
চরণ বারণ গড়ন দেখে,আনবো রাজপুত্র সে হবে তোর বর।


লাজময়ি লাজুক মেয়ে লজ্জায় হাসে,রাঙ্গা ঠোঁটে,ঠোঁটে,
মানচিত্র সাজায় মনের সীমানায়,লাজবাঁধ যায় যে টুটে টুটে ।
বয়স ক্ষণে মানে না মন ভালোমন্দয় বিকীর্ণ,পথ,
অদৃশ্য সংকেতে তাড়িয়ে বেড়ায় রঙিন ধনুর মত।


রচনা
২১।০১।২০১৪