পুব গগনে রাত পোহালো
ভোরের কুয়াশায়,
খোকাবাবু আঁখি কছ্লায়
বড্ড ঘুমের নেশায়।


মা ডাকলেন উঠ'না ছেড়ে  ঘুমের নেশা,
দাঁত ব্রাশ করো গিয়ে,
নাস্তা দিয়েছি নাস্তার টেবিলে,
অপেক্ষায়,তোমার মিষ্টি টিয়ে।


খোকা বাবু ব্রাশে পেস্ট লাগালো
জুতার কালি দিয়ে,
তা দেখে মা রেগে আগুন
নাস্তার টেবিলে  গিয়ে।


বই নিয়েছে,খাতা নেয় নি
করেনি বাড়ির কাজ,
তাই দেখে  স্যার ভীষণ বেতালেন
খোকা ভুলের ঘরে বসবাস।


পরীক্ষার খাতায় দুই গোল্লা পেলো
খোকার পরীক্ষা যেন ছাই-পাস,
সামনের সারিতে এক বসিয়ে শতক বানালো
খুশির বন্যা যেন মনের আঁশ।


খাতা দেখে মা বললেন,
সাদা খাতায় শতক পেলে
কেমন গুনধর,
বাবার বেত,হাতের তালুতে
আঁখি যেন সরোবর।


রচনা
১৬।১১।২০১৩