বহুবছর আগের দেখা – তখন সে ছিল ডালিম কুমার।


হঠাৎ দেখা হয়ে যায় এক মজলিসে –
পরনে তার গরদের পাঞ্জাবী,
কালোবাক্সের মাঝে ক্যামেরা ঝুলছে তার গলায়।
চিনতে পারিনি তাকে –
এগিয়ে এসে দিলে পরিচয়।
নাম শুনে উঠলুম চমকে।


মনে পড়ে পুরানো দিনের কথা-
শিল্পী হিসাবে এসেছিলেম কাছে।
পুরস্কার গ্রহণকালে সে দিলে এক লাল গোলাপ।
খ্যাতি আর ব্যাস্ততার ভিরে হারিয়ে গেল সে
নাম না জানা অগনিত ভক্তের দলে।


দশ বছর বাদে পেলেম তার দেখা।
হেঁসে জবাব দিলেম - কেমন আছো।
আধপাকা দাঁড়িতে হাত বুলিয়ে বললে-
একটু দাঁড়াও- সময় গিয়েছে চলে –
তবু অসময়ের সময়কে দেবো না যেতে।
কিছু বোঝার আগেই এক ঝলক আলো।
আবার গেলো সে হারিয়ে।


কাগজে দেখলাম সেরা চিত্রকরের নাম।
পত্রবাহক দিয়ে যায় এক রঙিন খাম,
ছবি – শুধু একটা ছবি।