সবপেয়েছির দেশে আমি হারিয়ে যেতে চাই।
মনিমেলার দলে যদি নিজেরে খুঁজে পাই।।
কি বা দিলাম কি বা পেলাম রইল কত বাকি।
এসব নিয়ে হিসাব কষে জীবন দেখি ফাঁকি।।
শুন্য সাথে শুন্য জুড়ি শুন্য তবু থাকে।
এত দিনে জড়িয়ে গেছি সংসারেরই পাঁকে।।
মেয়ের বিয়ে, ছেলের চাকরি, বৌয়ের কোমর ব্যাথা।
নিজের হাঁটু - চোখের ছানি - যন্ত্র-হৃদের কথা।।
শুগার - প্রেসার - কোলস্টরেল সঙ্গে নকল দাঁত।
কিডনি বলে আমিও আছি দিচ্ছি তোমার সাথ।।
এসব ছেরে যখন আমি হারিয়ে যেতে চাই।
দেবস্থানে এসেও মনে শান্তি নাহি পাই।।
মন্দিরে নয় মসজিদে নয় নয়কো দেবস্থানে।
ঈশ্বর ঐ লুকিয়ে আছেন কিশলয়ের মনে।।
নিজেরে আজ নিজের মাঝে খুঁজে পেলাম শেষে।
ঠিকানা চাও চলে এসো সবপেয়েছি র দেশে।।
শঙ্কর রুদ্র
নভেম্বর ২০১৩  
জম্মু