তুমি কি নার্সিসাস, গ্রিক উপকথার সেই অদ্ভুত  চরিত্র, অনুপম সৌন্দর্যের অধিকারী, আত্মমগ্ন অহংকারী এক বলিষ্ঠ পুরুষ -- তার মতো! 'ইকো ' (গ্রিকপুরাণে প্রতিধ্বনির দেবী) 
বার বার চিত্রাঙ্গদার মত প্রেম নিবেদন করেছিল  'অর্জুন তুমি অর্জুন, ফিরে এস ফিরে এস ... 'তোমার প্রতি, প্রত্যাখ্যাতা নিষ্ঠুর, ফিরে গেছে অভিমান বুকে, আরো কতশত বরনারী তোমাতে ছিল অনুরাগ, তোমার বীররসে কত পুরুষ মোহমুগ্দ্ধ, যৌনআবেদনে তুমি সাড়া দিতে অনীহ , ফিরে গেছে সব বুকে বিঁধে শুধু অপমান অবহেলা মনে কি পরে!  তুমি হিংসার অস্ত্র তুলে দিয়েছিলে হাতে তাদের কাউকে কাউকে, গায়ে রক্তছাপ ...


অহংকার ডেকে এনেছে তোমার এ কী সর্বনাশ,  নার্সাস !  নেমেসিস,( প্রতিশোধের দেবী ) তোমাকে  দর্পচূর্ণ করে শিক্ষা দিতে টেনে নিয়ে যায় নির্জন বনভূমি, মায়াসরোবর তীরে, ত্রিলোকনিন্দিত স্বচ্ছ নীরে কুহুক বসন্তসমীরে, অদৃষ্ট লিখন ঘটে গেছে করুণ...


আমি যৌবনসরসির আর্সিতে প্রতিবিম্বিত
নিজের ছায়ামূর্তিতে মুগ্ধচোখ নিবদ্ধ প্রেমে নিজেকে নিজের কাছে নিবেদন, ঘনদৃষ্টি উন্মাদনা কামনাসিক্ত -- এ কেমন আত্মরতি ! আমি আবক্ষ আনত স্থিরজলে হাত বাড়িয়ে ছুঁতে গেছি ,আলোড়িত ঢেউ বার বার ভাসিয়ে নিয়ে গেছে আমার প্রেমাস্পদ , তবুও প্রয়াসী প্রলুব্ধ অভীপ্সার পুরুষে, আমি ঝাঁপ দিই অতল জলের অতলে ....


তুমি আজো নার্সিসাস ফুল হয়ে ফুটে আছো  প্রেমের অমরাবতী নদীর পারে, আত্মমুখী প্রতীক   ফুটে আছো আজো তুমি, নার্সিসাস !