প্রকৃতি দিন বদলের হাওয়ার পালে চড়ে
সময়ের সঠিক নিশানায় পৌঁছে
সভ্যতার আদলে গড়ে তোলে
সময়পোযোগী সুবিশাল প্রান্তর।
মানবতা যেখানে করে চাষ
মনুষত্ব-বিবেকের কচি কচি দুর্বাঘাস।


ঘাসে ঘাসে ফুলে ফুলে, দুলে উঠা গানে
প্রজাপতির পাতায় পাতায় অংকিত রঙ্গে
আলোকিত বিদ্যাভূমে গড়ে উঠে বনে।


পাখিকুল বাসে বাঁধা আপন মননে
ভালবাসা কথা কয়, সুখ তারার সাথে।


সভ্যতার জনস্রোতে, অসভ্যতার হানা
নির্বাসনে যাচ্ছে ভেসে কত জানা-অজানা।


০৩/৩০/২০১৪