আমার সোনার বাংলার সবুজ ময়দানে,
লাল-সবুজের জমিনের বুকে
লক্ষ-কোটি মানবের ভালোবাসার আনন্দ-অস্রু,
তাকে ভুলি কি করে?
আমার মায়ের পবিত্র মাটির কনায় কনায়
অংকিত রয়েছে শহীদ ভাইয়ের তাজা রক্ত
বীরঙ্গণাদের আত্ম্ত্যাগের মহিমা
ছেলেহারা মায়ের বুকের শক্ত পাথর।
আমি কি করে আস্বীকার করি?


আজ পাকি জারজদের আনাগোনা
আমার পবিত্র মাটিতে,
খেলার ছলে পুরনো শকুনের দল
চাঁদ তারা পতাকা বুকে-মুখে এঁকে
পাকি গড়ার স্বপ্ন দেখে!


আবার স্বপ্ন দেখি,
হাতে এলএম্জি, রাইফেল হাতে
আমি সাহসী এক মুক্তিযোদ্ধা।


০৩/১৭/২০১৪