ভাঙ্গা ছোট ঘর           নহে কেহ পর
           নকিব মাঝির মন,
করে ছুটা ছুটি            করে লুটোপুটি
            আগলে রাখা ধন।
ছিলো তার মান           গোলা ভরা ধান
             গোয়াল ভরা গরু,
দুধে মাখা ভাত          চেটে-পুটে হাত
              দিবস হতো শুরু।
নদী ছিলো গাঁয়           মাঝি গান গায়
              সকাল-সন্ধ্যা বেলা,
ছেলে মেয়ে সব         করে কলরব
              নিত্য নতুন খেলা।
এই ভাবে দিন            মাঝি দুঃখ হীন
              জোছনা মাখা সুখ,
নদী ভেঙ্গে যায়           দিশে হারা হায়
               নকিব মাঝির বুক!
যা ছিলো  কিছু            পড়ে থাকে পিছু
               সামনে নতুন দিন,
মনে দৃঢ়  বল               চোখ জ্বল জ্বল
               মাঝি আজ দ্বিধাহীন।


(কৃতজ্ঞতা স্বীকারঃ চন্দ্রশেখর দাদা ভুলগুলো শুধরে দিয়েছেন)


সিলভার স্প্রিং
০৭/০৪/২০১৩