যখন তোমার বয়েস হলো, ভালোবাসার আঁচল ছিলো
আটকে পরা জীবন আমার, কুল ছিলো না কুল ছিলো না
ভালবাসা নিঁখাদ ছিলো, ভুল ছিলো না ভুল ছিলো না।
স্কুলের পাশে ছোট নদী, জল ছিলো না, ঢেউ ছিল না,
উজান দেশের স্বপন মাঝি,পদ্ম পাতায় বাসা বাঁধি,
আশার মাঝে দিশা ছিলো, ছল ছিলো না
ছল ছিলো না।


আমার যখন বয়েস হলো, বেলা তখন গড়িয়ে গেলো,
রঙ্গীন ঘুড়ি হাতেই ছিলো,বিরান ভূমে বাতাস ছিলো
চুপসে গেছে মন বাতাসী, তাই, উড়ছিলো না উড়ছিলো না।
দগ্ধ হৃদে জমাট পাথর, ঘুরছি কেবল শহর-সদর,
কাজ যে ছিলো অহরহ, মাথায় উপর অষ্ট প্রহর,
যখন আমার উপায় ছিলো, লোক ছিলো না
লোক ছিলো না।


আমার দেশে হাজার রাজা, কোনটা আসল, কোনটা গাধা?
কেনা-বেচা মেধার হাটে, মেধা ছিলো, কেউ কিনলো না,
যাচ্ছে চলে মেধা সুদুর, আটকে দেবার কেউ ছিলো না
কেউ ছিলো না।
ছোট মাথা বড় কথা, লক্ষ-কোটি উপচে পড়া আমজনতা,
দেশ প্রেমীকের আজাহারি, ক্রন্দনরোলে আকাশ ভারী,
নোনা জলে বাঁধ ভেঙ্গে যায়, রুধিবারে কেউ ছিলো না
কেউ ছিলো না।


কবির গাঁয়ে কবি ছিলো, বুকে আঁকা ছবি ছিলো,
ছন্দ ছিলো মাত্রা ছিলো, সুরের মায়ায় যাদু ছিলো
পথিকগুলো তাকিয়ে ছিলো, মন ছিলো না মন ছিলো না।
প্রকাশ করা পদ্য গুলো, বেঁচে ওরা, দেখায় মুলো
কবির হাতে কলম-কালি, হাসছে ওরা দিচ্ছে তালি
কালি-কলম যাচ্ছে শোষে,ভরে দেবার লোক ছিলো না
লোক ছিলো না।


সিলভার স্প্রিং
০৬/০২/২০১৩