আমার পঞ্চান্ন হাজার বর্গমাইলের
সাড়ে ষোল কোটি মানুষের তেত্রিশ কোটি চোখ
কি অসহায় ভাবে তাকিয়ে আছে
চার শত মাথার দিকে!


আমরা কেমন বোকা বনে যাই!
এই মাথাগুলো যেদিকে ঘু'রে
আমারাও চোখ সেদিকে ঘুরাই!
এভাবে ঘুরতে ঘুরতে ক্লান্ত চোখে ঘুম এসে যায়;
এই ফাঁকে ওরা গেয়ে যায়-
'আয় আয় চাঁদ মামা রুটি দিয়ে যা'!
আমরা স্বপ্ন দেখি, রুটি খাচ্ছি, গোশত খাচ্ছি
আর পেপসি, কোকাকোলা তো আছেই!


ইদানীং-
স্বপ্নগুলো নষ্ট হয়ে যাচ্ছে!
আজকাল আজে বাজে স্বপ্নেরা বড্ড জ্বালাতন করে,
এই তো সেদিন-
পোড়া রুটি সাথে গোশতের পরিবর্তে হাড্ডি...
'খেতে না পেরে দিলাম বমি করে'
ধুস!কারা যে স্বপ্নে ব্যাঘাত করছে
সিসিটিভিতেও ধরা পরছে না।


টিভি পর্দায় মারমার কাটকাট দৃশ্য
কিছু মহিলা না-কি বড় 'চুদুর-বুদুর' করছে!!


সিলভার স্প্রিং, ম্যারিল্যান্ড
০৬/২৪/২০১৩