আহত পাখীটার কিইবা দোষ ছিলো?
মুক্ত আকাশে ঘু'রে, বিস্তীর্ণ প্রান্তরে
একা একা উ'ড়ে বেড়ায়।
তবুও
সূর্য দেয় আলো-উত্তাপ
বহে নদী, দ্বিখন্ডিত হয় বরফ হৃদয়
তপ্ত বালু কণায় পুড়ে যায় সব।
পাখীটি ডানা ঝাপটায়,
আছড়ে পড়ে, ঝড়ে পড়ে।


আমার জমিন বাজেয়াপ্ত হয়
বেদখল হ'য়ে বেওয়ারিশ হয়,
লুটে-পুটে খায় মুর্খেরা সব
আমি নিঃস্ব হয়ে চেয়ে চেয়ে দেখি!
অবাক হয়ে দেখি!


কি সুখ পাও তুমি মুর্খ?
বুঝ কি সব, ঈশ্বর কি বলেন?
আমি এব্ং আমরা আজ
'নির্বাসিত ।'


এখনো,
উন্মুক্ত মঞ্চে শ্লোগানে শ্লোগানে মুখরিত করি,
বলি-
'জয় হোক আমাদের,
সুখ হোক তোমাদের।'


ঈশ্বর বুঝেন আমাদের ভাষা।


(কবিতাটি নোয়াখালি প্রথম আলো বন্ধুসভার বন্ধুদের প্রকাশিত 'বারান্দায় রোদ্দুর' পত্রিকায় প্রকাশিত হয়েছিল, ০৯ ডিসেম্বর, ২০০৩ সালে)