(শিশুতোষ-১ ছড়া)


স্যারের কথায় রুশু অবাক
স্যারে বলেন কি?
পৃথিবীটা ঘুরছে কেবল
যেন কাজের ঝি।


ঠাম্মা শুনে অবাক হয়ে
রুশুর পড়ার ঘরে,
তাই তো বলি মাথাটা কেন
অকারণে ঘুরে!


সেদিন রুশুর মনটা খারাপ
মুখটা ছিল ভার,
দুইয়ে দুইয়ে চার ছিল কাল
আজ, তিনে একে চার?


যাব না মা স্কুলে আমি
উলোট-পালোট কথা,
তাই না শুনে রুশুর মায়ের
ঘুরছে কেবল মাথা।