কাঁটা


‘ তুই যদি হোস্ ভালমানুষের পো,
কাঁটাখান খেয়ে মাছখান আমার জন্যে থো’
একথাটা কি আমি তোমায় বলতে পারি?
বলতে পারি ,
‘গোলাপের  কাঁটাটুকু বুকে রেখে ফুলটি আমায় দাও’?
জানিনা।
সারাজীবন কাঁটার ঘায়ে হৃদয়
অশ্রু হয়ে রক্ত ঝরিয়ে গেছে ----
ছায়ার স্বপ্ন বুকে টেনে রৌদ্রের তাপ শুকিয়ে দিয়েছে ঘাম, -----
আপাতত এই জন্মের দিব্বি খেয়ে
জীবনের যত কাঁটা একলাই বুকে নিলাম।