চাঁদের আলো মুঠো করে
ছড়িয়ে দিলাম সোনার ক্ষেতে।
নীল সাগরে গা ভাসিয়ে
হারিয়ে যাব নিরুদ্দেশ।
বল না কেন বন ময়ূরী
হাজার রঙ্গের পেখম মেলি
সুখের কূজন ভরিয়ে এলি
দেব দূতের ওই বেশে।


সূর্য্য শিখা আকাশ চিঁড়ে
যখন পড়ে আঙ্গিনায়-
সবুজ পাতার কোণটি ধরে
ডাকছে কাছে আয়।
বুকের পাথর আল্গা করি
ভয় হারিয়ে আবার বলি
বাঁচার আশায় শুধুই মরি
বিধির বাঁধন হায়।


নেশার জ্বালায় জ্বলছে দুচোখ
শূণ্য এ বুক, আমি  
আপণা ঘিরে বাঁচতে চাওয়া
মিথ্যে পাগলামি।
জগৎ আমার দুই নয়ানে
ভরিয়ে দিল সুখের বানে
উড়িয়ে ব্যথা খুশির টানে
ধরার পরে নামি।