কবিতা বুঝি যে স্তরে সেই স্তরে যদি পাঠক না বোঝে প্রতিবাদ করে। ছিঃ ছিঃ করে। কবিতার আলাদা রাজত্ব রয়েছে। সেই ভাবনাটা বুঝতেই হবে। তবেই নতুন করে সাম্রাজ্য চেতনা জাগবে। কবিতার সাম্রাজ্য। কবিতা অন্যান্য ভাষায় অনেকটা এগিয়েছে। তবু বাংলার নিজস্ব পর্দা, ধর্ম তাকে এখনও আটকাচ্ছে। তার উপর বাঙালির স্বার্থ সিদ্ধি না হলে নানা কথা, নানা প্রচার। কবিতা তো এসব বোঝে না। কবিতা তার নিজের অনুভূতির কথা বোঝায়। কবিতার নিজস্ব পথ রয়েছে। কবিতার ভাবনার ঐতিহ্য রয়েছে।
সেই ভাবনার পথ ধরে কবিতাকে এগিয়ে নিয়ে যাব। ভাল না লাগলে পড়বেন না কবিতা। কবিতা ভাল লাগানোর দায়িত্ব তো আমার। আমি ঠিক ফিরে আসব কবিতায়। আমি প্রমাণ করব কবিতার দিন বদল হয়েছে। প্রতিবাদের ভাষা পাল্টেছে। কোনও বড় হাত মাথায় না থাকলেও কবিতা বেঁচে থাকবে। কবিতা কবিতার পথ ধরেই এগিয়ে চলবে, ঐতিহাসিক পথে।
মানুষকে বলতে তো দিচ্ছি। ছুড়ি মারতেও বাধা নেই। তবে সেই লেখা তো চলতে থাকবে। কবিতার পথ তো বেধে রাখা যায় না। যে কবিতা বন্ধ করার চেষ্টা করে সমাজ, সেই কবিকেই একদিন সবাই শ্রেষ্ঠ বলে, বলবে। পারলে বুঝে নিন। সক্রেটিস, গ্যালিলিও নতুন পথের পথিক। কবিতাতেও নতুন ভাষা, শব্দ দিয়েই সমাজে বদল আসবে। প্রাচীন পন্থী চেতনায় কবিতায় মুক্তি নেই। কবিতার সমস্তটাই ঋগবেদে স্পষ্ট করে লেখা। পারলে পড়ুন পাঠকগণ। মুক্তি আপনাদেরও আসবে।
একশোয় একশো নাই বা পেলাম, আমি বদলে দিতে চাই এই ভাবনার পথ। কবিতায় নতুন ভাবনার জোয়ার আসছে। নতুনরা তবেই এগোবে, যবে প্রবীণরা নিজেদের বদলাবে। এই ভাবনারা নতুন, তাই পুরাতনের চশমাগুলো পরিবর্তিত করা প্রয়োজন। যুগ শব্দ দেয়, কবিতা দেয়, সেই কবিতা পড়তে দেখতে ও লিখতে শিখুন তবেই বাংলার উন্নতি সাধিত হবে।