কবিতা এমনি আসে না, ভাল বাসে না, কবিতা আসে কখনও...কখনও । এই বক্তব্য সঠিক নয়, কবিতা সকলের, সর্বকালের । কবিতার সময়ে আমরা দাঁড়িয়ে, লিখতে শুরু করলে লেখা আসে না...আসে লেখা একাকিত্বে । যারা জীবনের হেমন্তে দাঁড়িয়ে, তারা পায় এই কবিতা, কবিতা তো সকলের...সকলে পাক এই চেতনা...মুক্তি পথের এক চেতনাময় প্রাণশক্তি । ধীরে ধীরে এই ভাবনাগুলো থেকে নতুন ফুল প্রস্ফুটিত হবে, চুড়ান্ত কিছু আঘাত বিশেষ ভাবে প্রয়োজনীয়, আমরা সাধারণ এবং বড্ড স্থানীয় । কবিতা তাই কখন আসে আর হারিয়ে যায় নিজেও বুঝতে পারে না কবি । কবিতা জন্ম লগ্ন থেকে ছিল, আছে...সাহিত্য জীবন মন্থনজাত বিষামৃত, তাই কবিতা আসবেই, কবিতা আসে...কেউ লেখে, কেউ কাঁদে, কেউ প্রতিবাদ করে । আমার চেতনা, আমার মনন আমায় রোজ লিখতে বলে, লিখে যাই, মানুষকে জানাতে হবে যে তার ভিতরে কবিতা আছে । স্রোতের খেয়া চলতে থাকে, চলতে থাকে সংসার, তবে বিশ্বাস করুন কবিতা শুধু খেয়াল না, কবিতার নিজস্ব আয়োজন রয়েছে...বাজার হাট করার জিনিষ কবিতা নয় । কেবল পালিয়ে যাওয়া কবিতা নয়, কবিতা হল সমাজের কর্তব্য নিজের মাথায় নেওয়া । কবিতা একটা দায়িত্ব । না নিতে পারলে নেমে যান কবিতার খেয়া থেকে...তবে সে জলেও ভেলা নিয়ে বেহুলা চলেছে...আপনার মতো এক সর্বহারা । কবিতা ছাড়া আপনিও সর্বহারা এক চেতন...বুঝলেন...আপনার অন্তরটাই কবিতার ছন্দস্রোত...চলমান এক চক্র ও তার আয়োজন....কবিতার কুন্ডলিতেই আপনি, আপনার আত্মার মুক্তি পথই মহাপরিনির্বাণ...সে তো সংসারে থেকেও যোগ পালন, মানবসেবা, সেবার অনন্ত এক পথ, শপথ...বুঝলেন না...যেদিন বুঝবেন কবিতা পাবেন, কবিতা আপনাকে খুঁজে নেবে ।