অনেকরকম সন্ত্রাস জীবনে থাকে। তবে কবিতা সন্ত্রাস হতে পারে না। সৃজনশীল সৃষ্টি সন্ত্রাস নয়। কবিতার নিজেস্ব ছন্দ তাকে সন্ত্রাস হতে দেবে না। তবু শিক্ষিত মানসিকতার পরিবর্তন ভাবায়। কবিতাও সময়ের সাথে পাল্টে পাল্টে যায়। সেটা সঠিক তবে সেই পাল্টে যাওয়া সময় এমন ভাবে বদলে যেতে থাকে কী! এখন কবিতা লেখার অবস্থাটা কঠিন। জঙ্গী হানা। মৃত্যু। তবু কবিতা লেখা, কবিতায় প্রতিবাদ করা, এসব তো বন্ধ রাখতে পারি না। তাই কবিতার বর্ণে ছত্রে প্রতিবাদ আসে। যে শিক্ষিত-অশিক্ষিত ছেলেরা প্রকৃতির সেবা করতে পারত, তারা আজ মৃত। তবে মেরে মৃত। দ্বেষ-বিদ্বেষ দেখিয়ে মৃত। কবিতা তো এরকম ব্রেনওয়াশ করতে জানে না। কবিতা তো মানুষকে ভালোটুকু চিন্তে শেখায়। তাহলে সমস্ত মানুষ কেন কবিতার কাছে আসে না! কবিতা তো ব্রেনওয়াশ করে এই জেহাদিদের থেকে মুক্তো করতে পারত সমাজকে। সেটা হচ্ছে না কেন? এই ভাবনা ঘুরে বেরায়। তার মানে আমি কী কবিতা লিখতে পারিনি। আমার কবিতা লেখার সাধনা তবে বৃথা। এই ভাবনার থেকেই জন্ম হয় চিরাচরিত চেতনার। রক্ত আগে না কবিতা আগে। আমার কবিতা পায়, এদের খালি মৃত্যু পায়। মৃত্যু তো নিশ্চিত কিন্তু ভাই সব একটু কবিতা লিখতে চেষ্টা করো। যা লিখবে তাই তো কবিতার পথে তোমায় নিয়ে যাবে। কবি হতে হবে না। কবিতার স্রোত তোমায় কবিতায় পৌঁছে দেবে। এই বাংলা-কবিতার প্রয়াস যা করে চলেছে। মন থেকে শুদ্ধ হতে শিখিয়েছে। আর শিখিয়েছে যত পারো প্রকৃতির থেকে চুরি করে লিখতে শেখো। দেখবে কবিতা সাধনার মধ্যে দিয়ে, আল্লা-গড-ভগবান...এক চেতনার অভিসারে পৌঁছে যাবে মনুষ্যত্বের কাছে। কারণ ঈশ্বর যে তোমার অন্তরে। আল্লাকে বিকৃত যারা করে তারাও কোনও জন্মে বুঝবে ভালবাসার অর্থ। তাই জঙ্গী দলে যোগ দেওয়ার আগে ভাবো, একবার প্রেমে ব্যর্থ হয়েছ, আবার প্রেম আসবে। তা বলে রাগ, ঘেন্নায় মানুষ মারার কলে আইসিস স্বপ্নে নিজেকে কবিতা করে দিও না। বরঞ্চ কবিতা লিখতে শেখো। ভালবাসা প্রেম আসবে। সত্য প্রেম তো মানবতায়। জাতি হত্যা কখনই কবিতার জন্ম দিতে পারে না। কবিতার জন্ম দ্যায় ভবিষ্যতের জন্মানো শিশুরা। স্বপ্নের মতো কবিতা হয়ে জন্মায়। যেমন জঙ্গী তোমরা জন্মেছিলে। কবিতা হয়ে... আজ আমি আমরা তোমার বিরুদ্ধে প্রতিবাদী কবিতা লিখছি। এই সম্মানটা ঠিক নয়। নিজে কবি হয়ে ওঠার সম্মানটা অনেক বড়ো। আত্মকেন্দ্রিকতার মুক্তি কবিতাই দিতে পারে। এই আপেক্ষিকতায় বিশ্বাস করতে শেখো। জঙ্গী তুমিও যে মানবিক কবিতা হতে পারো। ফিরে এসো মূল স্রোতে। ব্রেনওয়াশের মধ্যে যেও না। একবার প্রেম পাওনি, তবে প্রেম তোমার কাছে এসে ধরা দেবেই। কারণ প্রেমও যে এক ধরণের কবিতা।