ফিরছে কবিতা তার বাড়ি, সমাজে প্রচন্ড মহামারী। এগিয়ে চলে নতুন মন কবিতার সাথে, রাতযাপন থেকে শব শয্যা সবটুকু জুড়ে শুধুই কবিতা। কবিতারা বলে আমার ছায়ারা অনেক বড়। তোর নয় কবি, তুই কেবলই ছবি। কবিতা ভয় দেখায়, ভাবায়, কাঁদায়। কিন্তু আমি জানি কবিতা ফিরছে। কবিতা তার নিজের মনটা পাল্টেছে। কবিতা তার রং পাল্টেছে। কবিতা তার কৃষ্ণ প্রেমে রাধার বাঁশির সুর শুনেছে। কবিতা তার মহম্মদের নৈতিকতা বুঝেছে। কবিতা এখন অনেকটা সংসারী। কবিতা এখন ধর্ম বর্ণ গন্ধ শব্দ বোঝে। বুদ্ধের শান্তি সে জানে। তাই তো কবির হাতে এখন ফিরছে। কবিতা এখন তাই বলছে ভালবাসার কথা। কবিতা এখন বলছে এটাই জীবনের প্রেরণা।
.
ঐ তো বৃষ্টি নামল রোদ্দুর শেষে, কবিতাকেই ভালবেসে। কবিতা বলল চলন্ত সব ভাবনাদের কথা। কবিতাই বলে দেয় অস্থির সব নীরবতা। কবিতা চুড়ান্ত এক ক্যানভাস। কবিতা সে সব নিয়েই ফিরছে আবার। অনেক পরিণত। অনেক নতুন পান্ডুলিপি। আজ সেলিব্রেশনের ছিপি। কবিতা তাই উত্তর আধুনিকতার স্মার্ট যুগ। কবিতা তাই ফেসবুক, হোয়াটস্অ্যাপ গ্রুপ। কবিতা এখন গুছিয়ে নিয়ে গদ্য ছন্দের না মিল, অন্তমিলগুলো আজও তাই অমায়িক। তবে কবিতার আস্থারা সাময়িক। তারা তো টাকা রোজগার করতে পারে না তেমন, তাই চলছে যেমন। কবিতারা এখন স্নিগ্ধতা ভরা আকাশে নতুন এক কথা। কবিতাই তো আত্মার একমাত্র ব্যথা। কবিতা তাই চলুক আমার সাথে তোমারাও থেকো পাশে, কবিতা ফুঁটুক কবিতার মূর্ত-বিমূর্ত আকাশে।
.
কবিতা আজ লিটিল ম্যাগাজিনের দল। ফিরতি কবিতায় ফেলে আসা প্রেম কথারাই কথা বল। চলতে থাকা না-যাপনের হ্যাঁ-মূলক সব কথা, লুকিয়ে থাকে লেখা বিপ্লব, সত্য রংয়ের কথা। আবীর জমছে ঘরে ঘরে, উদযাপিত হবে সময়। শুধু কবিতা নয়, কবিকেও সবটুকু ভাবায়। এগিয়ে চলে বাঙালি আজ পান্ট শার্টের বেশ। ছেঁড়া জিনস পরে কবি নারীকে লাগছে বেশ। পাল্টে যাচ্ছে সবটুকু, স্মার্ট হচ্ছে কবিতা...না লুকিয়ে লিখতে থাকো সভ্যতার ছবিটা। কবিতায় আবার বর্বরতা অনেক বেশি সহজ, চুমু খাওয়া বাঙালির দল রাস্তায় বলে প্রেম কবচ। বলতে শিখছে, শিখেছি বাঙালি তাই হয় অসত্যের ফাঁসি, কবিতা এত কিছু পারে বলেই আমিও ভালবাসি।
.
তাই মৃত্যুর গন্ধগুলো শুকতে শুকতে ভুলে যাই ফেল করার যত ভয়, কবিতার ভালবাসা আমায় দিয়েছে নতুন আত্ম প্রত্যয়। দূর হয়ে যাও কথা গুলো...আমার কবিতাকেই চাই, এখন আমি মানুষ, এখন কোথায় তোমাদের পাই!! এগিয়ে চলা জীবনের মাঝে এগিয়ে চলা সত্য, হতে পারি হওয়ার মাঝে কবিতার সত্য। লিখব এখন জন্ম কথার সনাতন সব কথা, ঐ দেখো ফুল ফুটছে...হাতে সবুজাভ পাতা। তা বলে কী ভুলে যাব রক্তের রং লাল, সূর্য দেখায় প্রতিদিন সকাল। অরাজকতার শেষে কবিতা উঠে দাড়ায়, আমার মৃতদেহকে ভালবাসবে বলেই হাত বাড়ায়। তুলে নাও হাতে যত মোমবাতি, তুলে নাও প্রতিবাদী আজাদি...কবিতায় থাকুক বাঙালি, এক অদ্ভুত সুন্দর মাথাই পাগল প্রজাতি...