আমার প্রেমের পাপে, আপনার ঘৃণার ধর্মে,
পাপীর ঘৃণ্বতায়, পতিত্ব ভালবাসার পাপময় কর্মে,
তোমার সাথে তুলনায় নিজেকে খুঁজে পেয়েছি তাই —
অনন্তকালের প্রাণহীন ভর্তসনায় ভেসে যাই।
যদি তাই হয়, ওদের ঠোটে তা আমি চাই না,
অভক্তির অলঙ্কারে আঘাত হানবে ওরা।
আর, বারংবার প্রতিষ্ঠিত হবে মিথ্যা প্রেমের অনুরাগ
চুরি করবে বিছানা, আদায়কৃত রাজস্ব ভাড়া করা স্বার্থে - আমি অপারগ
তবু বিচার্য ওরা, যেন ভালবাসি তোমার ভালবাসাকে,
চক্ষু উন্মিলিত হোক সু-চাওয়াতে।


বীজ রোপিত হোক ক্ষমার ভবে
ক্ষমা করো ওদের, দয়া কর তবে,
নিজের মধ্যে নিজেকে খুজবে হারাণো চিরন্তনে
প্রত্যাখ্যাতাই প্রতিষ্ঠিত করবে নিজ-উদাহরণে।