নমস্কার করেছিলাম জাতের ধম্মকে।
মাতৃত্ব কামনা করেছিল মানবিক চেতনার অভিব্যক্তি
মনের মানুষ আর ভাষার নিয়ম শিক্ষা দিল কম্মকে।
চেতনায় এল মানবিক সেই ব্যক্তি
তোমরা
মান ও হুশ
লালন বলে চেনো যারে-
কাম বাসনায় মানবিক কবি, ভুলেছো তারে।