কবি
তুমি কত সহজেই কবি হয়ে যাও
অথচ কবিতার একটি পঙক্তি লিখতে গিয়ে
কতটা নির্জন পথ আমি দিয়েছি পাড়ি
যেমন হেরার গুহায় কত সাধনার পরে
আমার নবী পেয়েছিল হীরকখোচিত বাণী!
ঠিক অতটা সাধনার পরে, অতটা আকুলতায়
কাব্যের সে আলোকিত বাণী দেয় ধরা।
কবি এ পথতো সাধনার, এ পথ বন্ধুর, দূর্গম
এ পথ নিজেকে পোড়ায়ে ছাঁচে গলে পড়া!
কবি এ পথে ফুলের আঘাত সইতে হয়
তরবারির আঘাত অনেকেই সইতে পারে
ফুলের আঘাত সইতে হলে কবি হতে হয়!
কবি যদি তুমি নির্জনতা না পাও
হাজার লোকের ভীরেও নির্জনতা খোঁজে নাও
নিজের মনে একটা হেরার গুহা গড়ে নাও
যখন চাইবে টুপ করে চলে যাও সেখানে
ডুব দাও কাব্য সুধার এক বিস্ময়কর জগতে!