সভ্যতার সু উচ্চ মিনারের
দিকে তাকিয়ে
পিছনে ফেলে আসা ইতিহাসের
বাঁকে বাঁকে
আজো কান পেতে শোনি তোমাদের
গান
যাদের হাতুরি শাবলে ভেঙেছে জ্বরার
তান!
মহেঞ্জোদারো,
হরপ্পা কিংবা ইউফ্রেটিসের তীরে
গড়ে উঠা মেসোপটেমিয়া সভ্যতা
আজো বলে যেন তোমাদের কথা!
ঐ পিরামিডের মিনারের
প্রতিটি পাথর
ফারাওদের বয়ে চলা ইতিহাসের আছড়
হায়ারোগ্লিফিক্স রূপে গুহার দেয়ালে
লিখে গেছে স্তুতি তোমাদের খেয়ালে!
হে আফ্রিকার কালো ক্রিতদাসেরা
তোমাদের খঞ্জরের
আঘাতে জেগেছে ধরা!
ওরা স্বীকার করুক আর না করুক
পাথরের গভীর খাঁজে লেখা সে কথা!
প্যারিসের আইফেল টাওয়ার
কিংবা বাকিংহাম প্যালেস
মালয়শিয়ার পেট্রনাস টাওয়ার
কিংবা ব্রুজ দুবাই
নেবু চাঁদ নেজারের ঝুলন্ত উদ্যান
কিংবা কুতুব মিনার
ওগো শাহজাহানের ভালোবাসায়
মমতাজের তাজ
তোমাদের রূপে আমরা যতটা অবাক
তারচেয়ে বেশি বিস্ময়ে তাকাই
সে অদেখা শ্রমিকের পানে!