পুষ্প কুন্জে ভ্রমরের গুন্জে
কেন আনমোনা তুমি
পিক হাসে ফিক পাখিরা গায় গীত
তবু কেন রও চুপি?
একি অবেলার গান
একি মিছে অভিমান
একি পড়ন্ত বিকেলে
বিরহের বিরহীয়া তান।
এতকাল ডুবে ছিলে শিমুলের ডালে
ধ্যানের খেলা খেলেছিলে কোকিলের
গানে
আজ তোমার চোখে চৈত্রের ভোর
লু হাওয়ায় বয়ে আসা তপ্ত দুপুর।
তাই বলে তুমি এতটা বেদনাহত
বসন্তের বিদায়ে নিরবেতে কাঁদ
দেখ কৃষকেরা ফসল উঠায় তপ্ত
রোদে
ফসলের মাঠ সাজে নিজ অবয়বে।
তারপর একদিন বৃষ্টি বিলাসে
মাঠ ঘাট ভরে যাবে সবুজ ঘাসে
তাই আর কেঁদোনাকো বসন্ত বিদায়ে
দেখ কত বৈচিত্রতা আছে সবখানে।