এইতো আর কটা দিন
তারপর নিয়মের গান গেয়ে
বিদায় জানবো কিছুদিনের
স্বপ্নের ঘোরে
ডুবে থাকা এ মায়াময়
পৃথিবীকে।
প্রিয়মূখ, বন্ধু বান্ধব,
জানা না জানার
পরিচয়ে কিছু মিষ্টি আলাপ
দুদিনের ঘর বসতি, আকাশ
সমান স্বপ্ন
পাওয়া না পাওয়ার বেদনায়
কিছুটা রক্তক্ষরণ!
কত স্মৃতি পড়ে রবে নিরবে
ক্ষণিকের চায়ের আড্ডায়
ক্ষণিকের অভিনয়, ধূমায়িত
কাপে
কিছুক্ষণ ডুবে থাকা, গল্প গান
আর
কবিতায় জমানো আসর, কিছু
কথা
মান আর অভিমান, তারপর
একে একে
বিদায়ের সুর, পড়ে থাকা শুণ্য
কাপ!
তারপর কি হবে
এসব স্বপ্নের, এসব পরিচয়ের
জমানো কথামালার, স্বার্থের
দ্বন্দের?
খালি হাতে আসা,খালি হাতে যাওয়া
চোখ বুজার আগে মিছেই
কল্প আঁকা!