ওরা চায় আমরা ভুলে যাই
ভুলে যাই নিজেকে, ওদের
আয়নায়
ওদের মত করে, রং বদলে
নিজেকে ভাবি. অতি যতনে।
ওরা ভুলতে বলে-
আমাদের সভ্যতা
আমাদের সংস্কৃতি
আমাদের তাহযীব
আমাদের তামুদ্দুন।
ওরা চায় ওদের মত করে
ওদের চেতনার আলোকে
ছলে বলে কৌশলে
এ পৃথিবীকে সাজাতে।
কিন্তু
সিংহ যে গাধা হয় না
তাল গাছে যে আম হয় না
কাক যে কোকিল হয় না
কিংবা রাতে যে সূর্য উঠে না
তা ওরা বুঝতে চায় না
ওরা নিজেদের চালাক ভাবে
আর আমরা বলদের মত
বিশ্বাস করি।
কারন মিডিয়া ওদের
পারমাণবিক অস্ত্র ওদের
জাতিসংঘ ওদের
বিজ্ঞান প্রযুক্তি ওদের।
তাই ওদের ধারণা
প্রেজেন্ট ইনডিফিনিট
টেন্সকে
ওরা বদলে দিবে
আর আমরা সেই
আগুনে ঘি ঢালি
নিজেদের পায়ে কুড়াল মারি
যদিও এটাই সত্য যে
দুটি গাড়ির মুখোমুখি সংঘর্ষে
ধংস ই ডেকে আনে
আরেকটি নতুন গাড়ির জন্ম
হয় না।