মিছেই তুমি ভাবছ বসে
রাগছ তুমি অকারণে
গাল ফুলিয়ে টোল উচিয়ে
অভিমানের মালা গেঁথে।
মিছে তোমার সুনাম ক্ষুণে
অযথাই কথা বলে
আমার ই বা কি লাভ হবে
আসবে কি আর আমার নদে।
ফুলের বনে মাছি ওড়ে
ফুলের তাতে কিবা আসে
কোকিলের রূপ কালো বলে
তাহার গান কে না শোনে।
আমার কাজ করব আমি
সকাল দুপুর দিবা রাতি
এই সমাজের জ্ঞানী গুনি
কাজের মাঝে পাবে খুঁজি।
তবে কেন তোমার পিছে
বৃথাই আমি লাগব মিছে
এসব কথা এখন রেখে
তুমি চল তোমার পথে।