আমাদের সভ্যতা শেখায় ওরা কারা?
আমাদের ছবক দেয় ওরা কারা?
আমাদের তলাবিহীন ঝুড়ি বলে
দুর্ভিক্ষ পীড়িত দেশ বলে
সু নীতির বাণী শোণায়
ওরা কারা?
মাত্র তিন দিন হ্যা মাত্র তিনটা দিন বিদুত্ থাকেনি ওদের দেশে, তারপর- অন্ধকারে চুরি, লুটতরাজ, ধর্ষণ
কি না হয়েছে ওদের সভ্য ক্যাম্পাসে।
ওরা আমাদের সভ্যতা শেখায়!
চোর্য বৃত্তি, কূটবুদ্ধি,
ড্রাকুলার লালসা ওদের রক্তে খেলা করে
দুইশ বছর রক্তপান করে
সকল অসভ্যতার প্রকাশ ঘটিয়ে
ওরা আমাদের সভ্য হতে বলে।
ওরা সভ্যতার প্রকাশ ঘটিয়েছে
লিটল বয়ের আঘাতে জাপান ধংস করে, বসনিয়া. চেচনিয়া, ইরাক আফগানে ফিলিস্থীনের জমি দখল করে,
ভিয়েতনামে অন্যায় আঘাতে ।
সভ্যতার স্বর্ণযুগ এখন আবুগারিবে স্টিং অপারেশনে, আড়ি পাতা ফোনে। বাতাসে বিষ ছড়িয়ে, রক্তের বন্যা বইয়ে চুটুল হাসি হেসে, দুস্যুতার আবডালে ওরা আমাদের সভ্যতা শেখায়!
হে সভ্য মানুষ গুলো
তোমাদের সভ্যতা নিয়ে
আমাদের মত অসভ্যদের কাছে এসো না
এই যদি তোমাদের সভ্যতা হয়,তবে- অসভ্য হয়ে আমাদের থাকতে দাও।
১৪.১১.১৩