মাটির নিচে যায় পিঁপড়ে
নিজের বানানো দেশে,
গুটি গুটি পায় থীরে থীরে তাই
পৌঁছায় অবশেষে ।
দেখব চলো  গিয়ে সেখানে
কেমন সাজের বাহার
কেমন আমোদ প্রমোদ তাদের
কেমন খাবার দাবার ।
কেমন তারা গড়েছে সমাজ ;
আছে কেমন রাজনীতি
দেখব তাদের কেমন রাজা
তার কেমন রাজ্যে মতি ।
ধনী গরিবের বিভেদ তারা
রেখেছে কেমন করে
গরিব কে দেখে ধনী পিঁপড়ে
যায় কি পিছু সরে ।
মারা মারি আর কাটা কাটি কি
আছে তাদের দেশে
দেখব চলো -
ভালো বাসা যে কেমন তাদের
তারা থাকে কেমন বেশে ।
মোদের মতো নিজেই কি তারা
করে নিজের ক্ষতি
আমরা যেমন রেখেছি বিভেদ
রেখেছি জাত জাতি ।
দেখব চলো – তাদের দেশে আছে কি কোনো জাত
আছে কি তাদের জঙ্গী  নেতা
যারা করছে সর্বনাশ ।