যদিও আমি কোনো বিশিষ্ট বা বিখ্যাত কবি নই, তবুও এই প্রিয় কবিতার আসরের সাথে আমার যোগ অনেক দিনের। হয়তো আমি কিছুটা অনিয়মিত এবং অমনোযোগী কবি। তবুও ছন্দকে ভালোবেসে মাঝে মাঝে আসরে কবিতার  ডালি নিবেন ক'রে থাকি। কখনো কখনো অনেক পাঠকও ভালোবেসে সেই  ছন্দালু কবিতা পাঠ করে। তৃপ্ত হয়ে সুন্দর মন্তব্যও করে। আমি হয়তো অন্য কবিদের কবিতা পড়তে ততটা সময় দিতে পারি না।
         তবুও কেউ আমাকে কখনো ছন্দ-সাধক বা ছন্দ-ঋষি ব'লেও সম্বোধন করেছে এবং সম্মানিত করেছে। যদিও আমার অনেক কবিতারই পাঠক সংখ্যা 100 cross করে না তবুও বিশেষ বিশেষ  কিছু কবিতার পাঠক সংখ্যা আশ্চর্যজনকভাবে 800, 900 এমন কি 1000এও পৌঁছে গেছে। আমি ধ'রে নিয়েছি যে আমার ঐ কবিতাগুলি হয়তো সত্যিই ভালো কবিতা আর বাকিগুলি ততটা ভালো মানের নয়। এভাবেই অনেক দিন কেটে গেছে। ক্রমে চোখে পড়তে থাকে যে অনেক নতুন নতুন কবি পাঠক আসরে যোগদান ক'রে চলেছে ও বহু পুরোনো পাঠক পাঠিকা নানা কারণে আসর থেকে স'রে যাচ্ছে বা বিদায় নিচ্ছে। তখন মনে হল আমার যে সব পুরোনো কবিতা কাব্য গুণে একসময় প্রচুর পাঠক পাঠিকাকে আকৃষ্ট করতে পেরেছিল তার কিছু কিছু নতুন কবি পাঠকদের মনোরঞ্জনের জন্য পুনরায় আসরে নিবেদন করা যাক। কিন্তু আশ্চর্যের ব্যাপার এই দেখা গেল যে যাকে পাঠক সংখ্যা বা মন্তব্যের সংখ্যার বিচারে একসময়ে খুব ভালো কবিতা ভেবেছিলাম দ্বিতীয়বার সেই কবিতারই পাঠক সংখ্যা 100তেও পৌঁছোতে পারল না। তা হলে ভালো কবিতাই বা কাকে বলব আর ভালো সমঝদার পাঠকই বা কাদের বলব !
           নাকি সবই ভাগ্যের আজব খেলা, না totally arbitrary ব্যাপার। অথবা কবি এবং কবিতার সংখ্যা আগের তুলনায় এতো বেড়ে গেছে যে কিছু নিয়মিত কবিদের কবিতা ছাড়া বাকিদের কবিতা পড়ার সময় বা উৎসাহ আসরের বর্তমান পাঠকেরা হারিয়ে ফেলেছে।
            এই ব্যাপারটা আসরের সব কবি পাঠক পাঠিকাদের ভেবে দেখতে অনুরোধ করছি। তা না হলে অনেক অখ্যাত কবির বহু ভালো কবিতাই যোগ্য সংখ্যক পাঠক ও যথাযোগ্য সমাদর পাবে না। আসরের বর্তমান পাঠকরাও অনেক ভালো কবিতার রসাস্বাদনে বঞ্চিত থেকে যাবে।