কাব্যরসিক বন্ধু যত
খোল রে দুয়ার খোল,
ফাগুনরাঙা দোল দিল আজ
কবির মনে দোল।
এই লেখনী তাই তো ঝরায়
ছন্দকলির বোল,
তিক্ত যত মনের ক্ষত
ভোল রে সবাই ভোল।
অরূপ রূপে উঠল ভ’রে
এই প্রকৃতির কোল,
বাহির বা ঘর তাই তো মুখর,
তাই এত শোরগোল।
আয় রে ওরে, সুর সাগরে
তোল রে তুফান তোল,
কাব্যে গানে জাগুক প্রাণে
খুশির কলরোল।
আজকে কেবল তানপুরা নয়,
বাজা কাঁসর খোল।
ওঠ রে বেঁচে, ছোট রে নেচে
বাজা রে ঢাক ঢোল।
বসন্তে আজ অপূর্ব সাজ
সত্যি কী আনমোল!
আসলো হোলি, তাই তো বলি,
ছন্দ দোলায় দোল।
--------