হয়ে নির্ভয়, বাংলার জয়
আজ কি না ব’লে পারি!
দিনখানি আজ হৃদয়ে বিরাজ,
একুশে ফেব্রুয়ারি।
নজরুল রবি যে ভাষার কবি
মিষ্টি সে ভাষা ভারি।
তার সুরে গানে বাঙালিকে টানে
একুশে ফেব্রুয়ারি।
তাকে ভালোবেসে প্রাণ দিলো হেসে
বাংলার নর নারী,
রক্তে ভেসেছে তবে-না এসেছে
একুশে ফেব্রুয়ারি।
বাংলা ভাষাকে তাই মনে রাখে
সীমানার দুই পারই
এ ভাষা মহান, তারই অবদান
একুশে ফেব্রুয়ারি।
বিশ্ববাসীকে আজ দিকে দিকে
বার্তা দিয়েছে তারই
ভেসে প্রীতি-রসে এ ভাষা দিবসে
একুশে ফেব্রুয়ারি।
------------