জানি না আমার হৃদয়ের বীণা
কী বিধুর সুরে বাঁধা!
কেঁদে কেঁদে ফেরে সেখানে যে এক
চিরবিরহিনী রাধা।
ব’য়ে চলা কোন্ যমুনার পারে
যেতে চায় সে যে আজো অভিসারে,
বোঝে না তো হায়, শোনাবে সে কারে,
কেন তার গান সাধা।
জানি না আমার হৃদয়ের বীণা
কী বিধুর সুরে বাঁধা।
সেই সুরে সুরে কোথা ঐ দূরে
কাকে আমি পাব কবে,
আমার বিবাগি বিরহী হৃদয়
হয়তো জুড়াবে তবে।
তাই তো আমার ফেরা পথে পথে
কাটে না গো আর দিন কোনো মতে,
হৃদয় রাজারে পাব কোন্ রথে
যার তরে এত কাঁদা।
জানি না আমার হৃদয়ের বীণা
কী বিধুর সুরে বাঁধা!
--------------