করতে পারে সবাই হৃদয় লুট কি!
কেউ বা কাটে শুধুই কথার ফুটকি।

কান খাড়া কেউ, একটু হল খুট্ কি!
খোঁটাই মারে, মনটা কারো কূট কী।

মারলে ফাঁকি মালিক দেবে ছুট কি!
চড়তে দেবে মরুভূমির উট কি?

কেউ বা ছোট, একটুখানি পুটকি,
কেউ বা আবার ধুমসো বিশাল মুটকি।

কেউ বলে সাচ, কেউ বলে বাত ঝুট কী।
গটগটিয়ে যায় কে, পায়ে বুট কি!

ভাবছ এসব বকবকানির root কী?
এ কিছু নয়, নিছক ছড়ার চুটকি।

লিখলেই যায় হৃদয় করা লুট কি!
        ---------------