আশেপাশে যত লোক, প্রৌঢ় বা নব্য
পারেনি তো অনেকেই হতে পুরো সভ্য।
বাইরের পোষাকেই কারো চাকচিক্য,
কারো মুখে   বড় বড় বাতেরই আধিক্য।
সংসারে নিজেদেরই ভাবে তারা শ্রেষ্ঠ,
ভেবে নেয় উন্নতি হয়েছে যথেষ্ট।
চাইলেই আজ তারা খুশি মতো চলবে,
আছে কার হিম্মৎ , কে কী কথা বলবে!
সমাজে তারাই মাথা, তারা উঁচু স্তম্ভ
এরকম ধ’রে নিয়ে মনে ভারী দম্ভ।
হায় তারা দেখেও না কে ব্যথী, কে আর্ত
নিজেকেই দেখে তারা, দেখে শুধু স্বার্থ।
প্রয়োজন নেই কারো এরকম লোককে,
পড়বেই ধরা তারা সকলের চক্ষে।
বহু লোক আছে যারা ঠাটে বাটে তুচ্ছ
মর্যাদা পদে যারা নয় তত উচ্চ,
তবু তারা দয়ালু ও সহৃদয় মস্ত
করে না তো অকারণে অন্যকে ত্রস্ত।
নীরবেই করে তারা কল্যাণ কর্ম,
অপরের উপকার করাটাই ধর্ম।
না-ই থাক নাম যশ, না মিলুক কেষ্ট-
তবু তারা বরণীয়, তারাই তো শ্রেষ্ঠ।
          ----------