কেন এত কবি আর      গুরুভার কবিতা!
পড়লে কি অনুরাগে, লাগে ভালো সবই তা?
খুশি মতো অবিরত লিখে কত চলেছে,
না ভেবেই এত বেশি লিখতে কে বলেছে?
কবিতা কি চাল ডাল তেল নুন বাজারে?
ঝাল-মুড়ি রোল চপ নাকি তেলে ভাজা রে!
যত খুশি যাও লিখে, দাও তাকে ছড়িয়ে
তা দিয়েই পাঠকের মন দাও ভরিয়ে।
তা হলেই বলো সেই কবি নাম হবে কি!
সে কবিতা কালজয়ী হয়ে টিকে রবে কি?
যে ভাষাতে যে ভাবেই কবিতাকে বাঁধো না
সুললিত মনোরম    লেখা এক সাধনা।
নন্দিত ছন্দটা সে লেখায় না হলে
পাঠকেরা মমতায় পড়বে কি তা হলে!
হল সখ, অমনিই লিখে ফেলা কবিতা
করেননি এমন কি মহা কবি রবি তা।
সময় দিতেই হবে ভাবগুলি গোছাতে
আধুনিক কবিদের বদনাম ঘোচাতে।
সংখায় কমই থাক, পৌঁছাক মানেতে,
ছুটে আসে পাঠকেরা যাতে তার টানেতে।
         ----------------