কবি দেখেছিল রূপসী বাংলা মুগ্ধ আবেগে কত,
হায় সে বাংলা আছে কি রূপসী এখনো আগের মতো!
আছে কি কবির ধানসিঁড়ি নদী! কিম্বা শালুক ঝিলে
সেদিনের মতো এখনো ওড়ে কি সোনালী ডানার চিলে?
কোন্ বাংলার  মুখ দেখে কবি বলেছিল তৃপ্তিতে
আর কোনো রূপ খুঁজতে বাসনা নেই তার পৃথিবীতে।
কোন্ সে হিজল তমালের বনে, ফণীমনসার ঝোপে
দিয়েছিল কবি     প্রকৃতি-প্রেমিক ভাবুক হৃদয় স’পে!
কোন্ বাংলার কোন্ সে নাটোরে বনলতা সেন এসে
নিমেষের তরে হলেও কবিকে গিয়েছিল ভালোবেসে?
আধুনিকা হয়ে রূপসী বাংলা হয়নি কি রূপহারা!
সেদিনের মতো বইছে কি আজও ধানসিঁড়ি রূপসারা?
                ------------------