তোমাকে দেখিনি আমি হে রবিঠাকুর,
হয়নি তোমার সাথে কথা মুখোমুখি।
তবুও তোমার গানে, কবিতার মাঝে
কী এক নিবিড় ছোঁয়া পাই আমি খুঁজে।
এক একটি কবিতায়, কোনো কোনো সুরে
মাঝে মাঝে ডুবে যাই কোন্ সে গভীরে।
মনে হয় পাশটিতে রয়েছ দাঁড়িয়ে
বন্ধু হে আমার জীবন মরণের।
তখন দুঃখ নেই, গ্লানী নেই কোনো
তখন জানি বন্ধু এই কথা জানি
আছে হাতখানি ঠিকই আছে হাতখানি।
আমার এই সুর হারা গানের ওপারে
দাঁড়িয়ে রয়েছ তুমি চিরসখা বেশে।
কান পেতে রই একা আমি বারে বারে
শুনতে লুকিয়ে গানে পাঠাও যে বাণী।
যত কুহেলিকা উদঘাটনের শেষে
জন্মের শুভক্ষণ তাই আসে ফিরে।
         -----------