কবিবন্ধুগণ,


বাংলা কবিতার দুয়ার দিয়ে নতুন কবিতা প্রবেশের সাথে সাথে যতটুকু বা যতগুলিতে সম্ভব, কবিতার অন্দরে একটু ঢুঁ মেরে আসার চেষ্টা করছি সম্প্রতি। তারপর হয়তো নীরবে বেরিয়ে পরছি।


কিন্তু কিছু কিছু কবিতার প্রাঞ্জল ভাষা আমাকে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলে, পুরোটা না পড়ে আমার নিস্তার নেই, এতই চমৎকার, মনোমুগ্ধকর কারো কারো কবিতা।


খুঁটে খুঁটে দাড়ি কমা সহ পড়ে ফেলি, কারণ কবিতাটি আমার আপন হয়ে পড়ে।


এখানেই শুরু বিপত্তির।


এই ডিজিটাল যুগে, কম্পিউটারে আমরা কবিরা যখন বাংলা টাইপ করি, চোখ ফাঁকি দিয়ে, অনেক টাইপো মিসটেক (typo mistake) বা বানান বিভ্রাট থেকে যায়। ফলে এতো সুন্দর কবিতার শরীরে খুঁতগুলো বড় পীড়া দেয়।


সেগুলো ধরিয়ে দিয়ে কবিকে অনুরোধ করি, ঠিক করে নেবার জন্য যাতে তার সৃষ্টিটি বাংলা কবিতার জমিনে সুন্দর ফুটে থাকে।


এর সাথে, মাঝে মাঝে কবিদের আরো জানাই, যদি শব্দটি এরকম না হয়ে অন্য কোনো শব্দ বা শব্দটি যেন ঠিক ছন্দে মিলছে না ইত্যাদি পাঠকের দৃষ্টিকোণ থেকে একেবারে সাদা মনের নিরীহ সাজেশন রাখি। কবি, এ লেখা পড়ে কি মনে হচ্ছে আমি এক বানান এবং ছন্দ বিশারদ? মোটেই না, আমার লেখা ভুল ভ্রান্তিতে ভরা। এই মুহূর্তের লেখাটিতেও থাকতে পারে।


এবার মূল কথায় আসি, কোনো কবির যদি এতে আপত্তি থাকে, ক্ষুব্ধ হোন, তবে আমাকে জানাবেন দয়া করে। একবার সতর্ক করলেই আমি নিজেকে এরপর থেকে বিরত করে রাখবো। আমি একটুও অপমান বোধ করবো না। আপনাদের কবিতা পড়েই যাবো, সে মাধূর্য্য থেকে নিজেকে বঞ্চিত করবো না, আপনারাও আমাকে বঞ্চিত করবেন না।  


আমার ভুল ঠিক করে দেয়ার অনুরোধ করবো না! কারণ তাতে আমার পাতায় আমন্ত্রণের ছল বলে প্রতীয়মান হতে পারে, এ এক স্পর্শকাতর ইস্যু! (হা হা হা)


ঠিক আছে, কবি বন্ধুরা! কথা রইল!


১৮.০৪.২০২০