সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
      শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায়  শত ব্যস্ততায় মাঝে  বেশ ভালো আছেন।
কবিবন্ধুরা,
বরাবরের মত আজ ও হাজির হয়েছি  নতুন এক জন মানুষকে  নিয়ে যাঁর  কথা  অনবরত বললেও ও কম  হয়ে যাবে। যিনি এই  আসরে অল্প ক'দিনে এসে দারুন জনপ্রিয়তার তুঙ্গে বিশিষ্ট মেধাবী  কবি শান্তনু ব্যানার্জ্জী ।
   আপনি ও প্রশ্ন করতে পারেন আপনার মত করে আমাদের আজকের  অতিথি কে।    
"বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে"।  
"তো  বন্ধুরা  তা  হলে শুরু করা যাক"


১. হে মেধাবী কবি আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?  


২। হে  গুনী কবি দয়া করে যদি  আপনার  জীবন কাহিনী আমাদের  বলতেন আমরা  বেশ  খুশি হবো। শিশুকাল ,কৈশোর ,যৌবন কাল, এবং বর্তমান।


৩। আপনি ৩ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ৬৫টি কবিতা প্রকাশ করেছেন। এছাড়াও আলোচনা সভায় তিনি ৪টি লেখা প্রকাশ করেছেন। খেয়াল করলাম  আপনার পাতায়  পাঠকের ঢল।মন্তব্যের জোয়ার।এটা কে আপনি কি ভাবে দেখছেন? আপনি ফিলিংস  টা কি ?


৪।  হে গুনি কবি আমরা সবায় সৌখিন কবি। এই  সৌখিন বলতে  কি বুঝেন ? আসলে  কবি হিসেবে আমরা  কতটা সৌখিন ?


৫। আমাদের  বিশ্বকবি রবীন্দ্রনাথ  ঠাকুর কে  নিয়ে যদি বিস্তারিত  আলোচনা  করতেন  তাহলে আমাদের  আসরেরে  অনেক অজানা থেকে জেনে নিতাম।


৬.। আমাদের বিদ্রোহী কবি  কাজী নজরুলের  রুটির দোকানে চাকুরী করা থেকে শুরু করে  তার শৈশব  কৈশোর ,যৌবন  এবং বার্ধক্য নিয়ে যদি  সংক্ষেপে  আলোচনা  করতেন  বেশ  ভালো  লাগবে।জানবো আমরা।


৭।। আপনার  প্রথম  কবিতার  ক'টি  লাইন যদি বলতেন।এবং বাংলা ভাষা ছাড়া কি অন্য কোন  ভাষায় কবিতা  লিখেন কি ?


৮। উপন্যাস এর সংলাপ অনেক কঠিন নাকি কবিতার মূল্য বক্তব্য কঠিন একটু বুঝিয়ে বলবেন  কি? আপনার কোন উপন্যাসের লেখার দিকে ঝোঁক নিয়ে  কিছু বলবেন।  


৯। হে মেধাবী কবি আপনার একটি বিখ্যাত কবিতা 'ব্রহ্মাণ্ডের প্রথম উভকামী'  অসাধারণ সৃষ্টি আপনার । কবিতাটি আমার কাছে দারুন  লেগেছে,আমি আমার মত বুঝেছি, যদি আপনি আপনার মত  করে বুঝিয়ে বলতেন।।


১০. হে সম্মানীত  কবি আপনার অনেক কবিতা  পাঠ  করেছি। লক্ষ্য  করলাম সব  কবিতায় আপনার  বেশ  সুন্দর একটা  বার্তা আছে  সমাজ সংসারের জন্য । আসলে আপনার  কবিতা  লেখার  ক্ষেত্রে  আপনি  কোন দিক টাকে বেশি  প্রাধান্য দিয়ে  থাকেন?


১১।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? এবং আসরের সবার  প্রিয়  কবি তপন দাস তাঁকে   কত নাম্বার  দিবেন।


১২। এবারে  জানতে চাইবো হে প্রিয় কবি আপনার মতে কবিতা লেখার নিয়ামাবলী কি কি? আপনি ছন্দের নান্দনিক কবিতা লিখতে গেলে আগে কিসের প্রতি বেশি জোর দিবেন?


১৩। আমরা  অনেকের কাছ থেকে  এই প্রশ্নের সুন্দর  উত্তর পেয়েছি। আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


১৪।
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ? কবিতা  কখন  লিখেন?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?  
৮। আপনার  অথিতিয়েতা কেমন?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র  
১৫।১০।২০১৫