,                                   আজি  আসরে  যত ফুল ফুটিবে
                                            বিনি সুতার মালা,
                                   ভালোবাসায় তাহাদের সাজাইবো
                                            কাব্যের বরণ ঢালা।
                                   ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
                                            কাব্য প্রেম স্রোতে,
                                   কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
                                            কাব্য লাভের ব্রতে।
                                   দিনকার রুটিনে আসরের কবিগণ
                                           লিখিতেছেন কত কথা
                                   আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
                                         শিখিতেছি জীবন প্রথা।


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,    
       শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায়  শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


     কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি শ্রদ্ধাভাজনেষু,বিভূতি দাস  নিয়ে ।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ থাকেন নিরন্তর।
 
     বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি বিভূতি দাস কে। আপনি ও প্রশ্ন করতে পার মত করে আমাদের আজকের  অতিথি কে।    
বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।তা হলে শুরু করছি  আপনাদের  সবার  প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"
তা হলে এবার ফিরে যাই মুল অনুষ্ঠানে,
১।দাদা নমস্কার কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। দাদা আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।  


২।  আপনার স্ব-পরিচিতি সবার মাঝে তুলে ধরার  প্রয়াস করছি। আপনার জীবনী,এবং পরিবাররের কোন ভালো মন্দ মিশিয়ে আলোচনা  করলে আমাদের সমস্থ পাঠকগন কৃতজ্ঞ থাকবেন আপনার  প্রতি।


৩। হে  শ্রদ্ধাভাজনেষু, আপনি  এই আসরের অনেক পুরানো  কবি আপনি ২ বছর ১১ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত আপনি কবিতার আসরে ৫৩৩টি কবিতা প্রকাশ করেছেন। এই যে আপনার একটা  বিশাল পাওয়া এটা কে  আপনি  কি ভাবে দেখছেন ?


৪।হে মহাজ্ঞানী দাদা আমরা  কবিতা দিয়ে সত্যিকার  অর্থে কি বোঝাতে চাই? কেন আমরা কবিতা  লিখি ? আপনার মতামত আশা করছি ।
৫। দাদা একটু ভিন্ন প্রসঙ্গে আসি।আমাদের আসরের  কবিবন্ধু দেবাশিস সেন এঁর অকাল মৃত্যুতে আমরা শোকাহত।  আমি জানি আমাদের সবায়কে একদিন চলে যেতে হবে একদিন হয়তো আমার আপনার নতুন কোন কবিতা প্রকাশ হবে না। তখন হয়তো অনেকেই আমাদের  ভুলে যাবেন। কিন্তু  মৃত্যুর পর আমরা  কি দিয়ে  গেলাম  সেটা আমাদের  বাঁচিয়ে রাখবে। এই প্রসঙ্গে যদি কিছু বলতেন ।  


৬। আসরে আপনার  প্রথম কবিতা "কোলকাতা" যদি ও আপনাদের  কোলকাতা যাওয়ার বাসনা আছে এই  মনে। সেইক্ষেত্রে  আপনার  কবিতার প্রথম কবিতার মন্তব্যকারি শ্রদ্ধেয় কবি কবীর হুমায়ূন বলেছেন  কোলকাতা "দেখিনি কবিতায় একটু ছোঁয়া পেলাম মাত্র"। আমি আমার  মত করে  বুজেছি ,আপনি যদি আপনার  মত  করে কোলকাতার  ইতিহাস ঐতিহ্য ভালো মন্দ তুলে  ধরতেন তা হলে বেশ ভালো  লাগতো।


৭। কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?


৮। আপনার হাতে কোন সৃষ্টি কাব্যগ্রন্থ আছে কি ?  আমরা  কবিতা কেন  লিখি?  ভবিষ্যৎ কবিতা ন্নিয়ে আপনার  প্ল্যান কি ?  


৯। কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


১০। হে সম্মানীত  কবি আপনার অনেক কবিতা  পাঠ  করেছি। লক্ষ্য  করলাম সব  কবিতায় আপনার  বেশ  সুন্দর একটা  বার্তা আছে  সমাজ সংসারের জন্য । আসলে আপনার  কবিতা  লেখার  ক্ষেত্রে  আপনি  কোন দিক টাকে বেশি  প্রাধান্য দিয়ে  থাকেন?


১১। হে  সম্মানীত কবি কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস কিংবা ছোট গল্প লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?  


১২। আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? আর আসরের  সবার  প্রিয় শ্রদ্ধেয়  কবি -অরূপ গোস্বামী  উনা  কে  আপনি কত  নাম্বার  দিবেন ? (এই প্রশ্ন টা সবার জন্য)  


১৩ হে  পূজনীয় কবি, আমাদের আসরে আপনার  প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে বিস্তারিত বলবেন। "বাংলা কবিতার আসর" কে আপনি  ভাবে দেখছেন?বিস্তারিত বলবেন।


১৪ ।কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন  
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। আপনার প্রিয়  খাবার কি কি ? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে আপনি  কেমন ?


১৫। আমাদের সম্মানিত কর্ণধার  তিনি  একজন কবি এবং  এডমিন তাঁকে  নিয়ে কিছু বলবেন।  কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?  


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।  



শুভেছান্তে
শিমুল শুভ্র
ইউ এ ই।
০৯।০৯।২০১৫