.                               আজি  আসরে  যত ফুল ফুটিবে
                                       বিনি সুতার মালা,
                                ভালোবাসায় তাহাদের সাজাইবো
                                     কাব্যের বরণ ঢালা।
                                 ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
                                       কাব্য প্রেম স্রোতে,
                                কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
                                       কাব্য লাভের ব্রতে।
https://fbcdn-sphotos-h-a.akamaihd.net/hphotos-ak-xtf1/v/t1.0-9/11745851_506456466185012_2563137863005850359_n.jpg?oh=d64c6e2eba5ad950166721e3a954050c&oe=561AE5C5&__gda__=1447556254_1bce1f56ecf9a83d38d298be024003bb
হাই বাংলা  কবিতার  আসরের সকল  কবিবন্ধুগণ সালাম/ নমস্কার  নিবেন -


     ফিরে  এলাম  আপনানাদের  সবার প্রিয় অনুষ্ঠান অতিথি পূজা। বন্ধুরা  কেমন আছেন আপনারা?  বরাবরের মত আজো নিয়ে হাজির হলাম  আসরে নতুন  কোন  অতিথিকে নিয়ে।   আমাদের আজকের  অতিথি তানজিলা ইয়াসমিন। তিনি আমাদের আসরের  গৌরব।


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে। আপনি ও প্রশ্ন করতে পারেন আমাদের  আজকের  অতিথিকে।


১।হে প্রিয়  কাব্যমানবী  সালাম নিবেন। কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। আপা আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। হে মেধাবী কবি আপনাকে  জানতে চাই, জীবন আপনার  মত করে  আপনার  শৈশব, কৈশোর,যৌবন বর্তমান  সব মিলিয়ে মানব জীবন   সম্পর্কে  যদি  বলতেন। আপনার পরিবারে কে কে  আছেন ?


৩। হে  কাব্যিকমনা  কবি কবিতা লেখার  জগতে কি ভাবে  এলেন? লেখালেখীর  ক্ষেত্রে  কার প্রেরণা বেশি ছিল? আমাদের  বাংলা  কবিতা ডট  কম কে  কি ভাবে   পেলেন?


৪। কবিতা আর আমাদের  সাধারণ  কথা বলার  ভঙ্গিমার মধ্যে  পার্থক্য কি ? কবিতা  দিয়ে  আমরা  কি  বোঝাতে চাই ? আপনি  মনে  করেন একটা  কবিতা যুদ্ধের অবসান  ঘটাতে পারে ? কিংবা  ন্যায়ের  বোঝা বহন  করতে  পারে ?


৫। আপনি  বর্তমানে ৪ মাস হলো বাংলা-কবিতায় আছেন। এখন পর্যন্ত তিনি কবিতার আসরে ৭২টি কবিতা প্রকাশ করেছেন আপনার  অনুভূতি কি ?  


৬। হে বাংলা  কবিতার  উজ্জ্বল  নক্ষত্র আপনার   একটি  অসামান্য কবিতা  রয়েছে "নারী" আমার  কাছে  বেশ ভালো  লেগেছে।  আমি আমার  মত  করে  বুঝেছি। যদি আপনি  একটু আলোচনা  করতেন । এবং "অবরোহী পঞ্চদশঃ মৃত দেহ" এই  কবিতা নিয়ে ও  কিছু  বলবেন অনুগ্রহ  করে।


৭।  আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? কবিতাররাণী শ্রাবণী সিংহ কে আপনি দেখে আসছেন  কবি  হিসেবে  উনাকে  কত নাম্বার  দিবেন?


৮।  হে মাননীয়া অতিথি  আমরা  যারা কবিতা  লিখতে  গিয়ে একটু আধাটু চেষ্টা করি তাদের   নিকট  আপনার  কি বক্তব্য  থাকছে ? একজন  পাঠক  হিসেবে  আপনি অন্যদের  কবিতার মূল্যায়ন কি ভাবে  করবেন ?


৯।  কাব্যগ্রন্থ প্রকাশ করা নিয়ে ভাবছেন কি? কবিতা লেখার পাশাপাশি আর কি কোন কিছু নিয়ে ব্যস্ত থাকেন?  


১০। কয়েকটি  এক সেকেন্ডের  প্রশ্ন
১।আপনার   প্রিয় কবি কে ?
২।আপনার  প্রিয় শখ কি ?
৩।আপনার অবসর  সময়  কি ভাবে  কাটে ?
৪। আপনার প্রিয়  লেখক  কে ?
৫।আপনার  প্রিয় পোশাক কি ?
৬। ঈদে কি  কিনলেন ? কাকে কি দিলেন? .
৭। কারো  কাছ  থেকে  কোন  বই উপহার  পেয়েছেন ?
৮। আপনার  কবিতা লেখার  মূল উদেশ্য কি ?
৯।আপনি  মানূষ  হিসেবে  কেমন ?
১০ ।কবি  হিসেবে কেমণ?


১১। আপনার  প্রথম কবিতাটির নাম  কি ছিলো ? অন্তত  প্রথম স্তবক টা   যদি বলতেন ? কবিতা লেখার  ক্ষেত্রে  কার প্রেরণা বেশি  পান ?


১২। আমরা  অনেকেই সনেটের চর্চা করতে  অক্ষম হে মহামান্য প্রিয়  কবি। এই  ক্ষেত্রে  সনেট  নিয়ে  আমাদের  জন্য  বিশাল আকারে আলোচনা 'র আশা  করছি।  উদাহারণসহ  প্লিজ ......।।


১৩।হে  কাব্যমানবী গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশকারে বিস্তারিত  কিছু  বলতেন -


১৪ । কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয় এবং শ্রদ্ধেয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?  


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র  
২২।০৭।২০১৫