সুপ্রিয় আসরের সকল শ্রদ্ধেয়  কবিবন্ধুগণ সবায়কে জানাচ্ছি  বাংলা কবিতার আসরের  পক্ষ থেকে  ফুলের শুভেচ্ছা। আসুন আপনাদের সাথে পরিচয় করিয়ে দিই আমাদের আজকের অতিথি বিশিষ্ট কবি এবং সাহিত্যিক শ্রদ্ধেয়  পলক রহমান।
http://www.bangla-kobita.com/Images/ProfilePic/Palok.jpg


https://encrypted-tbn2.gstatic.com/images?q=tbn:ANd9GcQBf-a1fL9EBu5F2oh0A1I82t3V_f3AifdyinNVfWILuYRj2M8B9w


শুরু করতে  যাচ্ছি,আপনাদের সবার  প্রিয়  অনুষ্ঠান "অতিথি পূজা"। বন্ধু'রা  আজ  বরষার এই  দিনে আষাঢ়ের প্রতিক্ষণে আমরা সবায়  দারুণ ভাবে সিক্ত।তার মাঝে  বেশ  ব্যস্ততা । তবু ও মানুষের জীবন যাত্রার চলার গতি  সবার সামনে দিকে এগিয়ে  যাচ্ছে।  


 বন্ধুরা বরাবরের মত আজো আপনাদের সামনে হাজির হয়ে আসরে'র বেশ নামী এবং গুণি কবি  আমাদের  সবার  শ্রদ্ধেয় প্রতিষ্ঠিত কবি  পলক রহমান কে নিয়ে। তিনি এই আসরে অতি  পরিচিত  মুখ । ৪১২ টি  কবিতার জন্মদাতা। সত্যিই বেশ ভালো লাগছে ,এমন একজন গুণী কবি'কে আমাদের আসরে আনতে  পেরে।      


বন্ধুরা আপনি ও প্রশ্ন করতে পারেন  আপনার মত করে আমাদের অতিথি কে।  আর এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।    


তাহলে শুরু করা যাক,
১। হে মহামান্য কবি -আপনি কেমন আছেন? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?    


২। এবার  জানতে চাইবো হে শ্রদ্ধাভাজন  আপনার প্রকাশিত গ্রন্থগুলো সমুহ কয়টি ও কি কি বিস্তারিত? (সব গুলো  গ্রন্থের  প্রচ্ছদ দিতে পারলে আমাদের বেশ ভালো লাগবে)  


৩। হে গুনী সাহিত্যসম্রাট  আপনার  "ওড়না" উপন্যাসটি আমি পড়ে শেষ করেছি। আমার কাছে মনে হয়েছে নামীদামী তিন জন সাহিত্যকিরে গ্রন্থের  তুলনায় আপনার বইটি কম নয়। তবু আমাদের  পাঠকদের জন্য যদি "ওড়না"  সংক্ষেপে কিছু বলতেন তা হলে বেশ ভাল লাগতো।


৪।আসরে আপনি ৪১২টি কবিতার  জনক।আপনার সন্তানদের  নিয়ে আপনার  অনুভুতি কি?


৫।এবার  জানতে চাইবো,আপনার একটি মহান সৃষ্টি যা আমাদের সকলের হৃদয় ছুঁয়েছে "সৌধ কবিতা"  যা চিরকাল  অমর হয়ে  থাকবে। এখন প্রশ্ন হল আপনি  কখন এই ভাবে চিন্তা  করে দেশ প্রেমের নিদর্শন দেখালেন। এবং সৌধকবিতা নিয়ে যদি একটু বিস্তারিত  বলতেন।


৬. গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশকারে বিস্তারিত  কিছু  বলতেন -  


৭।আপনার  সেই শৈশব থেকে  যৌবন কৈশোর এবং  বর্তমান বিস্তারিত যদি আমাদের  বলতেন আপনার জীবন কাহিনী তাহলে  খুব কৃতজ্ঞ থাকতাম।


৮.আপনার  প্রথম  কবিতা এবং প্রথম উপন্যাসের নাম কি? এবং তা কত সালে ? কেন লেখালেকখীর জগতে আসলেন? এর পিছনে বেশি প্রেরণা কার ছিলো?


৯. কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয় এবং শ্রদ্ধেয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?  


১০. আসরে অনেক দিন  থেকে  অনেকে পুরানো কবি অনিয়মিত হয়ে গেছে, তাঁদের  আসরে ফিরিয়ে আনতে  আপনার মুল্যবান  বক্তব্য আশা  করছি ।


১১।।কবি হিসেবে আপনাকে নিজেকে ১০০ তে কত নাম্বার  দিবেন ? কবি অমিতাভ শূর কে আপনি ১০০তে  কত নাম্বার দিবেন এবং কেন ?


১২.  কবিতা বলতে আপনি  কি বোঝেন ? একটা  ভালো কবিতা  লিখতে  গেলে  সাধারণত কিসের দিকে বেশি নজর দিতে হবে ,বিস্তারিত  বললে অনেক খুশি হবো ।


১৩.  কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


১৪.বাংলা কবিতা নিয়ে আপনার  পরিকল্পনা কি ? আপনার  কি কোন কবিতার সিডি  বের হলো ?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
০৮।০৭।২০১৫