আমি কবিতায় পূজা করি
ভাবের পরশের হাত ধরি
বর্ণ  আলোয়  করি খেলা,
                           দিনের পর যে রাত আসে
                           রাতের পর  প্রভাত ভাসে
                           কবিতা  নিয়ে কাটে বেলা।


সুপ্রিয়  শ্রদ্ধেয় আসরের সম্মানীত কবিগণ আপনাদের সবায় কে জানাচ্ছি রস কদম ফুলের  এক রাশ  ফুলের শুভেচ্ছা -
http://www.gifts4bd.com/admin/photostock/p180Rosh_Kodom_340.JPG
শুরু করতে  যাচ্ছি,আপনাদের সবার  প্রিয়  অনুষ্ঠান "অতিথি পূজা"। বন্ধু'রা  আজ  বরষার এই  দিনে আষাঢ়ের প্রতিক্ষণে আমরা সবায়  দারুণ ভাবে সিক্ত।তার মাঝে  বেশ  ব্যস্ততা । তবু ও মানুষের জীবন যাত্রার চলার গতি  সবার সামনে দিকে এগিয়ে  যাচ্ছে।  


 বন্ধুরা বরাবরের মত আজো আপনাদের সামনে হাজির হয়ে আসরে'র বেশ নামী এবং গুনি কবি  আমাদের  সবার  মাথার  ছাতা সরূপ শ্রদ্ধেয় প্রতিষ্ঠিত কবি  কবীর হুমায়ূুন সাহেব কে নিয়ে। তিনি এই আসরে অতি  পরিচিত  মুখ । ৭০২ টি  কবিতার জন্মদাতা। সত্যিই বেশ ভালো লাগছে ,এমন একজন গুণী কবি'কে আমাদের আসরে আনতে  পেরে।    


আপনি ও প্রশ্ন করতে পারেন  আপনার মত করে আমাদের অতিথি কে।  আর এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।  


১। হে মহামান্য কবি -আপনি কেমন আছেন? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে।আমাদের আজকের অনুষ্ঠানে  আপনার অনুভুতি কেমন? আপনি এই অতিথি পূজা অনুষ্ঠানটিকে আসরের কল্যাণ অকল্যাণ এর ক্ষেত্রে কেমন করে দেখছেন?  


২। আমাদের আসরের বেশ  কয়েকটি  ভাবে  ভাগে ভাগ করা  আছে  যেমন -১।মূল পাতা ২। খ্যাতিমান কবিদের কবিতা ৩। কবিতার আসর  ৪। আলোচনা সভা ৫। আড্ডা-  এই সবগুলো  পাতা কে  কি ভাবে  দেখছেন ?  


৩। হে প্রিয় কবি-আপনাকে  আমি আসরের শুরু  থেকে  দেখে  আসছি। অসীম ভালো একটা  মনের  মানুষ  উদারতায়  ভিন্নতা  আছে । এই  প্রসঙ্গে  আসরের  সমস্থ  কবিদের  সম্পর্কে আপনার  মুল্যবান  বক্তব্য  কি থাকছে ?


৪। আমরা  অনেকের কাছ থেকে  এই প্রশ্নের সুন্দর  উত্তর পেয়েছি ভিন্ন ভিন্ন ভাবে।  আপনার  অনেক ছন্দের কবিতা  আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এবং আলোচনা সভায় অনেক সুন্দর পোষ্ট দিয়েছেন- এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।  


৫। আমরা  অনেকেই সনেটের চর্চা করতে  অক্ষম হে মহামান্য প্রিয়  কবি। এই  ক্ষেত্রে  সনেট  নিয়ে  আমাদের  জন্য  বিশাল আকারে আলোচনা 'র আশা  করছি।  উদাহারণসহ  প্লিজ ......।।


৬। আমরা  সবায়  একটা  ভালো কবিতা  লেখার প্রয়াস  করি । আসলে একটা  ভালো  কবিতা  নির্মাণ করতে  গেলে আমাদের  প্রথমত  কি  করা  আবশ্যক ? কোন দিকে দৃষ্টি রাখা  জরুরী বলে আপনি  মনে  করেন ?


৭। আপনার  দুটি  গ্রন্থ  বেড়িয়েছে। বই দুটি  নিয়ে আমাদের সম্মানীত  পাঠকদের  জন্য কিছু  বলুন । এবং আপনার জীবনের গল্প শুনতে চাই বিস্তারিত সেই শৈশব  থেকে।


৮। গদ্য এবং  পদ্য কবিতা নির্মাণের লক্ষ্যে  কোন দিকে আমাদের  বেশি গুরুত্ব দেওয়া  আবশ্যক? যদি  উপদেশকারে বিস্তারিত  কিছু  বলতেন -  


৯।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন?আর আমাদের  সবার  প্রিয় কবি  খায়রুল আহসান সাহেব কে কত নাম্বার  দিবেন ?  (এই প্রশ্ন টা সবার জন্য)


১০। "সারা পৃথিবীটাই বাড়ি" আপনার  এই  কবিতা টি  নিয়ে আলোচনা  করলে  অনেক  খুশি  হবো।


১১।কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয় এটা  আপনাকে মানতে হবে। আমার তো বিশেষ প্রিয় এবং শ্রদ্ধেয়। এই ক্ষেত্রে  যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার কবিতাচয়ন গুলো পড়ে তাদের মতামত জানান দিয়ে জাচ্ছেন তাদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


১২। আমাদের বাংলা সাহিত্যের  উজ্জ্বল নক্ষত্র কবি সত্যেন্দ্রনাথ দত্ত এবং  জসীমউদ্দীন কে  নিয়ে  কিছু  বলবেন আশা  করছি   যা আমাদের  অজানা  থেকে  জানবো ।


১৩। আসরে অনেক দিন  থেকে  অনেকে পুরানো কবি অনিয়মিত হয়ে গেছে, তাঁদের  আসরে ফিরিয়ে আনতে  আপনার মুল্যবান  বক্তব্য আশা  করছি ।


১৪। বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


১৫। ১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
১৬।০৬।২০১৫


-