.                                  আজি  আসরে  যত ফুল ফুটিবে
                                            বিনি সুতার মালা,
                                   ভালোবাসায় তাহাদের সাজাইবো
                                            কাব্যের বরণ ঢালা।
                                   ধূপ দীপ জ্বালাইয়া রাখিয়াছি তব
                                            কাব্য প্রেম স্রোতে,
                                   কাব্যনেশাগ্রস্থ হইয়াছি আমি সেই
                                            কাব্য লাভের ব্রতে।
                                   দিনকার রুটিনে আসরের কবিগণ
                                           লিখিতেছেন কত কথা
                                   আমার মনের ক্ষুধা বাড়াইয়া দেয়
                                         শিখিতেছি জীবন প্রথা।


সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
       শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


     কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি শ্রদ্ধাভাজনেষু,প্রনব মজুমদার  নিয়ে ।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ থাকেন নিরন্তর।


     বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা প্রনব মজুমদার। আপনি ও প্রশ্ন করতে পার মত করে আমাদের আজকের  অতিথি কে।  


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।তা হলে শুরু করছি  আপনাদের  সবার  প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"


১।দাদা কেমন আছেন ? আপনাকে আজ আমাদের মাঝে পেয়ে সত্যি আমার মন টা শীতল  হয়ে গেলো।  আমাদের নিমন্ত্রণে আপনার সাড়া পেয়ে বেশ সুখীবোধ করছি। দাদা আমাদের এই  অনুষ্ঠানকে আপনি  কি ভাবে দেখছেন ? আপনার কেমন লাগছে ? অনুগ্রহ  পূর্বক আপনার  অনুভুতি আমাদের সাথে  ব্যক্ত করবেন।


২। দাদা আমাদের সবার প্রিয় আসরের কবিদের কাব্যিক নামকরণ(ছয়)--প্রকাশ করেছেন কিন্তু হঠাৎ করে থেমে গেলেন কেন ?  আমরা  কি আরো  যোগ্যবান সম্মানীত কবিদের  কাব্যিক নাম আশা  করতে পারি ? ইতিমধ্য যাঁদের কাব্যিক নাম  করেছেন সত্যিকার  অর্থয়ে আপনি তাঁদের কি হিসেবে  নামকরণ  করেছেন ,অনুগ্রহ  করে বিস্তারিত জানাবেন।


৩।কবি হিসেবে আপনি আসরের সবার প্রিয়। আমার তো বিশেষ প্রিয়। এই ক্ষেত্রে যারা আপনাকে অনেক ভালোবাসেন সময় নিয়ে আপনার অসাধারণ সৃষ্টি কবিতাচয়ন গুলো পড়ে তাঁদের মতামত জানান দিয়ে যাচ্ছেন তাঁদের জন্য আপনার কি বক্তব্য থাকবে?


৪। দাদা আমাদের আসরে আপনার  প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে বিস্তারিত বলবেন। "বাংলা কবিতার আসর" কে আপনি  ভাবে দেখছেন?বিস্তারিত বলবেন।


৫।দাদা আমি যদি এই আসর টা কে কবিতার পাঠশালা বলে ভাবি সেইক্ষেত্রে আপনার  মতামত  কি থাকবে? কেন আমি পাঠশালা ভাবাবো ?


৬।দাদা আমরা  কবিতা দিয়ে সত্যিকার  অর্থে কি বোঝাতে চাই? কেন আমরা কবিতা  লিখি ? আপনার মতামত আশা  করছি ।


৭। কাব্যগ্রন্থ প্রকাশ করা নিয়ে ভাবছেন কি? কবিতা লেখার পাশাপাশি আর কি কোন কিছু নিয়ে ব্যস্ত থাকেন?  


৮। দাদা  এখন অনলাইন ভিত্তিক অনেক কবিতা প্রসবের হাসপাতাল আছে। আমাদের সবার প্রিয় বাংলা কবিতার আসর হাসপাতালটিকে কেমন ভাবে দেখছেন? কেমন জনপ্রিয়তা লক্ষ্যনীয়?


৯।আসরের সবার প্রিয় কবি হিসেবে আপনি নিজেকে ১০০ নাম্বারে কত নাম্বার দিবেন? (এই প্রশ্ন টা সবার জন্য)


১০।.দাদা  সম্প্রতি আমাদের মাননীয় এডমিন  তিনি একটি ডিজিটাল বই "ছন্দের মেলা" করারা উদ্যেগ নিয়েছেন এই প্রসঙ্গে আপনার  অভিবেক্তি কি ?   তা ছাড়া  আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


১১। দাদা আমরা যারা কবিতা  লিখি আসলে কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে ? এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


১২। আলোচনা সভা'তে কি কি ধরনের  আলোচনা করা উচিত বলে আপনি মনে  করছেন ? সম্প্রতি কবিতায় মন্তব্য করতে গিয়ে অনেকে নানা ধরনের সমস্যায় পড়েছেন আসলে কবিতা পড়ে  মন্তব্যের ক্ষেত্রে  কেমন মন্তব্যে লেখক আশা  করেন না ? যদি একটু  বলতেন ?


১৩।বেক্তিগত জীবনে আপনি  কি করছেন। আপনার  পরিবারসহ  আপনার জীবন দর্শন যদি বলতেন আমাদের মহামান্য  পাঠকদের  জন্য। ।


১৪। আপনার প্রথম  কবিতার নাম কি ? কয়েক লাইন অবশ্যই আমাদের  জন্য  পাঠ  করবেন। কবিতায় কি ভাবে এলেন ?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
২০।০৫।২০১৫